GK Questions and Answers for Competitive Exam | Daily GK #1

GK Questions and Answers for Competitive Exam | Daily GK #1
Daily General Knowledge Questions and Answers for

আপনি চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, অথবা GK Questions and Answers খুঁজছেন জেনারেল নলেজ বাড়ানোর জন্য আপনার জন্য আমাদের সাইটে Daily GK পোস্ট করা হচ্ছে। এই GK Questions and Answers গুলো রোজ পেতে হলে আমাদের সাইটের সঙ্গে যুক্ত থাকুন

Join Us

আমাদের সাথে হোয়াটসঅ্যাপে যুক্ত হতে START লিখে পাঠিয়ে দিন 7865821194 নাম্বারে।

আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে Click Here টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে আপনার ফোনে অবশ্যই ট্রেলিগ্রাম অ্যাপটি ইনস্টল থাকতে হবে।

আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হতে Click Here

আমাদের ফেসবুক পেজে যুক্ত হতে Click Here

Visit our Home Page

প্রতিদিন নতুন Daily GK in Bengali নিয়ে হাজির হচ্ছে All in1 Education এই Daily GK গুলো পেতে হলে আমাদের সাইটের Join Us অপশন থেকে যে কেনো প্লার্টফর্মে আমাদের সাথে যুক্ত থাকুন।

GK Questions and Answers

নীচে আজকের কয়েকটি বিষয়ের উপর General Knowledge Descriptive Questions and Answers দেওয়া হলো আর এই বিষয়ের Free Online Mock Test এ অংশগ্রহণ করতে Click Here

আরো এই ধরনের GK Questions and Answers পেতে Please Share করুন আপনার পরিচিতদের সঙ্গে

ইনসেলবার্জ: ইনসেলবার্জ একটি জার্মান শব্দ যার অর্থ ‘দ্বীপ শিলা’। মরুভূমির কঠিন শিলায় গঠিত অনুচ্চ পাহাড় গুলো ক্ষয় পেতে পেতে অনেক সময় মসৃণ ও গোলাকার হয়ে পড়ে এই ধরনের অনুচ্চ টিলা গুলিকে ইনসেলবার্জ বলে। উদাহারণ কালাহারি মরুভূমির কথা বলতে পারি এখানে অনেক ইনসেলবার্জ দেখা যায়।

গঙ্গার ব-দ্বীপ: গাঙ্গেয় ব-দ্বীপ বা সুন্দরবন ব-দ্বীপ ভারতবর্ষের বৃহত্তম নদী ভিত্তিক ব-দ্বীপ। এই ব-দ্বীপের 60% বাংলাদেশে এবং 40% ভারতবর্ষের পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যে রয়েছে।

ওজন স্তর: ফরাসি বিজ্ঞানী চার্লস ফ্যব্রি এবং হেনরি বুইসন 1930 সালে ওজন স্তর আবিষ্কার করে।

ন্যস্টিক চলন: উদ্ভিদের স্থায়ী অঙ্গের চলন যখন উদ্দীপকের তীব্রতা ও ব্যাপ্তি অনুসারে হয় তখন তাকে ন্যাস্টিক চলন বলে। যেমন ফুল ফোটা, লজ্জাবতী গাছের পাতা সঙ্কুচিত হওয়া। প্রকারভেদ: ফটোন্যাস্টি (আলোর তীব্রতার প্রভাবে হয়), থার্মোন্যাস্টি(উষ্ণতার তীব্রতার প্রভাবে হয়), নিকটিন্যাস্টি (আলো ও উষ্ণতা দুইয়ের প্রভাবে হয়), কেমোন্যাস্টি ( রাসায়নিক পদার্থের তীব্রতায় হয়), সিসমোন্যাস্টি ( স্পর্শ ঘর্ষণ বা আঘাতের ফলে হয়)।

পশ্চাৎ মস্তিষ্ক: মস্তিষ্কের পিছনে অবস্থিত প্রধানত তিনটি অংশ অধঃ মস্তিষ্ক, সেতু মস্তিষ্ক, লঘু মস্তিষ্ক।

প্লীহা: লসিকা তন্ত্রের এবং রক্ত সংবহন তন্ত্রের গুরুত্বপূর্ণ অঙ্গ। মানবদেহের সবচেয়ে বড় লসিকা গ্রন্থি।

ইখতিয়ার উদ্দিন মুহাম্মাদ বিন বখতিয়ার খলজি: বাংলার শেষ রাজা লক্ষণ সেনকে1202 সালে আক্রমণ করেন লক্ষণ সেন পূর্ববঙ্গে পালিয়ে গিয়ে 1206 সাল(মৃত্যু) পর্যন্ত শাসন পূর্ববঙ্গ শাসন করেন।

ভারত ছাড়ো আন্দোলন: 1942 সালের 14 ই জুলাই কংগ্রেসের কার্য বাহিনী সমিতি ভারত ছাড়ো আন্দোলনের প্রস্তাব গ্রহণ করে। এই সময় গান্ধীজি জাতির উদ্দেশ্যে বলেন ‘Do or Die’

কুকা বিদ্রোহ: পাঞ্জাবের শিখ জাতির লোকেরা কুকা বিদ্রোহ করে, 1872 সালে ইংরেজরা বহু গ্রাম জ্বালিয়ে অত্যাচার করে এই আন্দোলন দমন করে। আন্দোলনের নেতা রাম সিং কুকা 1885 সালে রেঙ্গুন নির্বাসনে প্রাণ ত্যাগ করে।

জাতীয় নির্বাচন কমিশনার: 6 বছরের জন্য নির্বাচিত হন সর্বোচ্চ 65 বছর বয়স পর্যন্ত এই পদে আসীন থাকা যায়। বেতন প্রায় 250000 টাকা প্রতিমাসে। বর্তমান নির্বাচন কমিশনার পদে আসীন রয়েছেন সুনিল আরোরা।

হাইড্রোজেন: হাইড্রোজেনের তিনটি আইসোটোপ, ১.প্রোটিয়াম ২.ডিউটেরিয়াম ৩.ট্রিটিয়াম। হাইড্রোজেন পরমাণুতে ১টি মাত্র ইলেকট্রন থাকে, যা নিউক্লিয়াসকে কেন্দ্র করে ঘোরে ।

মিশ্চমেটাল: গ্যাস লাইটারে ব্যাবহৃত হয়, এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে ডিঅক্সিডাইজার হিসেবে ব্যবহৃত হয়, ভ্যাকিউম টিউব থেকে অক্সিজেন অপসারণ করতে ব্যাবহৃত হয়।

‘ভ্রান্তি বিলাস’ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অন্যতম একটি উপন্যাস ‘ভ্রান্তি বিলাস’, 1869 সালে তিনি এই উপন্যাসটি লেখেন। এই উপন্যাসটি শেক্সপিয়ারের ‘কমেডি অফ এররস’ এর অনুসরণে লেখা। তাঁর প্রথম রচনা ‘বেতাল পঞ্চবিংশতি’ ‘ভ্রান্তি বিলাস’ লেখার 22 বছর আগে লেখেন।

উইলিয়াম কেরি বাংলা গদ্য পুস্তকের প্রবর্তক, একজন ধর্মপ্রাচরক, মিশনারী। শ্রীরামপুর কলেজের অন্যতম একজন প্রতিষ্ঠাতা, উইলিয়াম কেরি 1793 খ্রিষ্টাব্দে 13 জুন ভারতবর্ষের উদ্যেশ্যে মাত্রা শুরু করেন। 1793 খ্রিষ্টাব্দে নভেম্বর মাসে ভারতবর্ষে আসেন। ১৮০৯ সালে তিনি বাংলাতে সম্পূর্ণ বাইবেলের অনুবাদ সম্পন্ন করেন। উইলিয়াম কেরির উদ্যোগে 1818 শ্রীরামপুর কলেজ প্রতিষ্ঠত হয়। 1830 সালে ফোর্ট উইলিয়াম কলেজ বন্ধ হয়ে যায় যেখানে উইলিয়াম কেরি প্রায় 31 বছর বাংলা বিভাগের প্রাধান হিসেবে কাজ করেন। 1834 সালের 9ই জুন উইলিয়াম কেরি 73 বছর বয়সে মারা যান।

Short Question and Answer

আরো এই ধরনের GK Questions and Answers পেতে Please Share করুন আপনার পরিচিতদের সঙ্গে

  1. ইনসেলবার্জ শব্দের অর্থ কি? => দীপ শিলা।
  2. কোন মরুভূমিতে ইনসেলবার্জ দেখা যায়? => কালাহারি।
  3. ভারতবর্ষের বৃহত্তম নদী ভিত্তিক ব-দ্বীপ কোনটি? => গাঙ্গেয় ব-দ্বীপ।
  4. ওজোন স্তর আবিষ্কার করেন কে কে? => চার্লস ফ্যব্রি এবং হেনরি বুইসন।
  5. কত সালে? => 1930 সালে।
  6. উদ্ভিদের ন্যাস্টিক চলন কয় প্রকারের? => মূলত তিন প্রাকারের, এছাড়াও আরও দুটি ভাগে ডাগ করা যায়।
  7. আলোর প্রভাবে উদ্ভিদের কোন চলন হয়? => ফটোন্যাস্টি।
  8. উষ্ণতার প্রভাবে উদ্ভিদের কোন চলন হয়? => থার্মোন্যাস্টি।
  9. আলো ও উষ্ণতা দু’য়ের প্রাভাবে উদ্ভিদের যে চলন হয় তাকে কি বলে? => নিকটিন্যাস্টি।
  10. পশ্চাৎ মস্তিষ্ক এর কয়টি অংশ ও কি কি? => তিনটি। অধঃ মস্তিষ্ক, সেতু মস্তিষ্ক, লঘু মস্তিষ্ক।
  11. মানবদেহের সবচেয়ে বড় লসিকা গ্রন্থি কোনটি? => প্লীহা।
  12. লক্ষণ সেন কবে মারা যান? => 1206 সালে।
  13. ভারত ছাড়ো আন্দোলনের প্রস্তাব কবে গৃহীত হয়? => 1942 সালের 14 জুলাই।
  14. কুকা বিদ্রোহ কত সালে সংঘটিত হয়? => 1872 সালে।
  15. এই আন্দোলনের নেতা কে ছিলেন? => রাম সিং।
  16. ভারতের বর্তমান জাতীয় নির্বাচন কমিশনার কে? => সুনিল আরোরা।
  17. হাইড্রোজেনের তিনটি আইসোটোপ কি কি? => ১.প্রোটিয়াম ২.ডিউটেরিয়াম ৩.ট্রিটিয়াম।
  18. ভ্যাকিউম টিউব থেকে অক্সিজেন অপসারণের জন্য ব্যবহৃত হয় => মিশ্চমেটাল।
  19. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রথম রচনা কি? => বেতাল পঞ্চবিংশতি।
  20. উইলিয়াম কেরি কবে ভারতবর্ষে আসেন? => 1793 খ্রিস্টাব্দে নভেম্বর মাসে।
  21. বাংলাতে বাইবেল আনুবাদ করেন কে? => উইলিয়াম কেরি।

Do you want more GK Questions and Answers for Competitive Exam like this please stay connected with us More Daily GK in Bengali, , GK SAQ Short Question and Answer, General Knowledge Descriptive Questions and Answers Coming soon, Please Do SHARE

Don`t copy text!